ফুল দিয়ে ঘর সাজাই



মন তরতাজা রাখার সব থেকে ভালো উপায় হল ঘর সাজানো। আমার তো তাই মনে হয়। এতে যেমন একদিকে ঘর গোছানো থাকবে, তো অন্য দিকে নিজেকেও ফ্রেস মনে হবে। আজকের পোস্টে আমি ফুল দিয়ে ঘর কিভাবে সাজানো যেতে পারে তার কিছু টিপস সেয়ার করবো। বাড়ির বাগানে ফুল দেখতে যতটা ভালো লাগে, সেই ফুল দিয়ে ঘর সাজালেও ঠিক ততটাই মনোরম লাগে। বাড়ির শ্রীবৃদ্ধির জন্য রেখে দিতে পারেন ফুলদানিতে একগোছা ফুলের তোড়া। তবে,সাজিয়ে রাখলেই যে হয়ে যাবে তা নয়, প্রতিদিন কিছু যত্নও নিতে হবে। ফুলের সুমিষ্টি সুবাস আপনার সব ক্লান্তি ভুলিয়ে দেয়, তাই আপনারও কিছু করনীয় আছে। যেমন কোন ঘরে কি ধরনের ফুল ভালো লাগবে, কিভাবে ফুলের যত্ন নেবেন ইত্যাদি। 



কোথায় কোন ফুল

ফুলের নানান রকম ব্যবহার আপনার ঘরের শোভা বৃদ্ধির পাশাপাশি ঘর সুগন্ধেরও ভরিয়ে তুলবে। কিন্তু ঘরের রঙ, আকার আর ধরন বুঝে চেষ্টা করুন ফুল ব্যবহার করতে। শোবার ঘরে এমন ফুল রাখবেন না যা প্রচন্ড রকম গন্ধ ছড়ায়। যেমন ধরুন কাঠাল চাপা, বকুল ইত্যাদি। বরং শোবার ঘরে অর্কিড রাখতে পারেন। অর্কিড অনেকদিন পর্যন্ত সতেজ থাকে। শোবার ঘরে লম্বা স্টিকের ফুল ভাল লাগবে। সেক্ষেত্রে রজনীগন্ধার বদলে গাডিওলা সাজাতে পারেন। শোবার ঘরে মাঝারি আকৃতির ফুলদানী ব্যবহার করুন। ঘরের সাথে বারান্দা থাকলে সেখানে ঝুলন্ত কিছু ফুলদানীতে অর্কিড রাখতে পারেন। বসার ঘরের জন্য দোলন চাপা, গাডিওলা, রজনীগন্ধা রাখতে পারেন। লম্বা ফুলদানী ড্রইংরুমের সাথে মানানসই। ডাইনিং রুম সাজাতে একটু গাঢ় রঙের ফুল ব্যবহার করুন। ঘরগুলো বাদেও এমন কিছু জায়গা আছে বাড়িতে যেখানে একটা ফুলদানী রাখলে পুরো ঘরের চেহারা বদলে যাবে। যেমন ঘরের প্রবেশের করিডোর। করিডোরে প্রবেশমুখে বড় ফুলদানী কিংবা কাঠের টুলের মতো তৈরি করে তার উপর ফুলদানী সাজিয়ে দিন। সেখানে রাখুন গোলাপ আর রজনীগন্ধা মিশিয়ে তোড়া। ডাইনিং হলের বেসিনের পাশে সাজিয়ে দিন কিছু গাডিওলা’র স্টিক। হালকা গোলাপি, কিংবা হলুদ ফুল এখানে ভাল লাগবে। তবে ফুলের রঙ বাছতে চেষ্টা করুন ঘরের বাদবাকি রঙের তুলনায় একটু কন্ট্রাস্ট আনতে।



কি করবেন

১/ ফুলদানিতে  একসঙ্গে অনেক ফুল না রেখে অল্প সংখ্যায় ফুল রাখুন। যদি কলি থাকে তাহলে ভালো করে ফোটার জায়গা পাবে।

২/ যখনই ফুল বাছাই করবেন, কালার কম্বিনেশনের দিকেও নজর দিতে হবে। এই যেমন ধরুন গোলাপি কোন ফুলের সঙ্গে সাদা ফুল ভালো লাগবে। আবার ধরুন গাঢ় কোন ফুলের সঙ্গে কয়েকটি হালকা রঙের ফুল রাখা যেতে পারে। এমন রং বাছুন যাতে একে অপরের পরিপূরক হয়। এতে দেখতে ভালো লাগবে। আবার শুধু এক রঙেরও ফুল ঘরে সাজিয়ে রাখতে পারেন।



৩/ যদি বাড়িতে জায়গা কম থাকে তাহলে ফুল সাজানোর জন্য ফ্লাওয়ার হ্যাঙ্গার ব্যবহার করতে পারেন।

৪/ ফুল সতেজ রাখার জন্য, ফুলদানিতে জল দেওয়ার পর জলে সামান্য নুন মিশিয়ে দিন।

৫/ ফুল ঠাণ্ডা জায়গায় রাখলে বেশি দিন সতেজ থাকে। তাই ফুলদানি এমন জায়গায় রাখুন যেখানে সরাসরি সূর্য্যের আলো না পড়ে, এতে ফুল অনেক দিন ভাল থাকবে।

৬/ প্রতিদিন ফুলদানির জল বদলাতে পারেলে খুব ভাল হয়। তা না হলে অন্তত দু’দিন পরপর জল পাল্টান।

৭/ মাঝে মাঝে জল স্প্রেও করতে পারেন। এতে ফুল অনেক দিন ফ্রেশ থাকবে।

শেষে একটা স্মার্ট টিপস

ফুলদানিতে ফুল রাখার সময় খেয়াল রাখতে হবে যে পাতাগুলো জলের তলায় রয়েছে সেগুলি যেন কেটে ফেলা হয়। এতে ফুল সহজে পচে যাবে না বা বাজে গন্ধও বেরবে না।


আজকের পোস্টটি কেমন লাগলো অবশ্যই জানাবেন। আপনাদেরও যদি কোন সাজেশন বা কোন লেখা থাকে তবে অবশ্যই আমাদের মেইল করবেন। Enjoy করুন ফুল দিয়ে ঘর সাজানোকে। কেমন লাগলো টিপসগুলি অবশ্যই জানাবেন আর লাইক ও সেয়ার করতে ভুলবেন না।