কিভাবে ডার্ক সার্কল তাড়াবেন


উজ্জ্বল, সুন্দর রূপের জন্য চাই দ’টো সুন্দর চোখ। কিন্তু এই সুন্দর মুখে যখন চোখের তলায় কালি মানে ডার্ক সার্কল দেখা দেয়, তখনই যেন সব রকম সাজগোজ ভেস্তে যায়। তাই ডার্ক সার্কল তাড়িয়ে কীভাবে দু’টো সুন্দর চোখ পাওয়া যাবে, তারই হদিস রইল।

ডার্ক সার্কলের কারণ:
বিভিন্ন কারণে চোখের তলায় কালি বা ডার্ক সার্কল হতে পারে, যেমন,


১। বংশ পরম্পরায় ডার্ক সার্কল হতে পারে।
২। বিভিন্ন রকম অ্যালার্জির কারণে হতে পারে।
৩। আমাদের খাদ্য তালিকায় যথেষ্ট পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন কে না থাকাও ডার্ক সার্কলের কারণ হতে পারে।
৪। কিডনির সমস্যা বা প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে ঘুম না হলে ডার্ক সার্কল হয়ে থাকে।
সমাধান:
ঘরোয়া পদ্ধতিতে ডার্ক সার্কল দূর করার কিছু উপায় রইল এখানে।

পদ্ধতি ১ 
কাঁচা আলু গ্রেট করে নিন। এর থেকে রস বের করে নিন। আসুর রসে তুলো ভিজিয়ে চোখের উপর ১০ মিনিট মতো লাগিয়ে রাখুন। ১০ মিনিট পরে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। দিনে অন্তত একবার লাগান।

পদ্ধতি ২
 টোম্যাটো ও লেবুর রস মিশিয়ে দিনে অন্তত দু'বার লাগান। পাঁচ মিনিট লাগিয়ে রাখলেই হবে। সকালে ঘুম থেকে উঠে চা বানাতে বানাতেই তো লাগিয়ে নিতে পারেন। আর রাতে বাড়ি ফিরে সব কাজ শেষে ঘুমোতে যাওয়ার আগে লাগান।

পদ্ধতি ৩ 
শুধু বাইরে থেকে যত্ন নিলেই হবে না। শরীরকে ভিতর থেকেও সতেজ রাখতে হবে। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে টোম্যাটোর রস, পুদিনাপাতা, লেবুর রস ও স্বাদমতো নুন দিয়ে সরবত বানিয়ে খান। শরীর ঠান্ডা থাকবে আবার আস্তে আস্তে ডার্ক সার্কেলের সমস্যাও কমে যাবে।

পদ্ধতি ৪ 
৩-৪টে আমন্ড ও দুধ একসঙ্গে বেটে নিন। এই পেস্ট চোখের তলায় পুরু করে লাগান। ১০ থেকে ১৫ মিনিট মতো রেখে ধুয়ে ফেলুন। স্কিন টোন হালকা করতে সাহায্য করবে।

পদ্ধতি ৫ 
আনারসের রসের সঙ্গে সামান্য হলুদগুঁড়ো মিশিয়ে নিয়মিত ডার্ক সার্কেসের উপর লাগান। নিয়মিত লাগাতে পারলে খুব তাড়াতাড়িই ফল পাবেন।
পদ্ধতি ৬ 
রাতে বাড়ি ফিরে পুদিনাপাতা বেটে নিয়ে চোখের চারপাশে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট মতো লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।


পদ্ধতি ৭ 
এত কিছু যদি করতে ইচ্ছে না করে, তাহলে রোজ রাতে ঘুমোতে যাওয়ার আগে ভিটামিন ই এবং সি সমৃদ্ধ আই ক্রিম অথবা আন্ডার আই জেল লাগাতে পারেন।

পদ্ধতি ৮
কমলা লেবুর রসের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে চোখের চারপাশে কিছুক্ষণ লাগিয়ে রেখে জল দিয়ে ধুয়ে ফেলবে। এটা যেমন ডার্ক সার্কল দূর করে তেমনই চোখের তলার ত্বককে করে নরম, মসৃণ ও উজ্জ্বল।
টম্যাটো ডার্ক সার্কল দূর করার জন্য খুব উপকারী। তাই টম্যাটো দিয়ে তৈরি আরেকটি উপকারি প্যাক এর কথা বলছি। একটা বা দু’টো ফ্রেশ টম্যাটো পেস্ট করে তার সঙ্গে এক চামচ পাতি লেবুর রস, এক চিমটে ময়দা ও এক চিমটে হলুদ গুঁড়ো মিশিয়ে একটা প্যাক তৈরি করে চোখের চারপাশে ১০ থকে ২০ মিনিট লাগিয়ে রেখে জল দিয়ে ধুয়ে নিন। এই পদ্ধতিটি সপ্তাহে দু’ থেকে তিনদিন করলে ধীরে-ধীরে সমস্যার সমাধান হয়ে যাবে।

ঠিকঠাক ঘুম না হলে অথবা চোখের অতিরিক্ত পরিশ্রম হলে ডার্ক সার্কলের সমস্যা দেখা যায়। প্রতিদিন সামান্য আমন্ড অয়েল চোখের চারপাশে শুধু অনামিকা দিয়ে আলতো করে মাসাজ করুন। মোটামুটি এক মিনিট ধরে মাসাজ করবেন। ১৫ মিনিট রেখে ভেজা তুলো দিয়ে তেল মুছে ফেলুন। চোখের আরামের জন্য তুলো ঠান্ডা গোলাপ জলে ভিজিয়ে চোখের উপর রেখে দিন। ১৫ মিনিট মত রিল্যাক্স করুন। বিকল্প হিসেবে টি ব্যাগও ব্যবহার করতে পারেন। টি ব্যাগ গরম জলে ডুবিয়ে,ঠান্ডা করে চোখের উপর রাখলে আরাম পাবেন। নিয়মিত যোগাভ্যাস করতে পারলে চোখের ক্লান্তি অনেকটাই দুর হবে
  take care