ত্বকের যত্নে ঘরোয়া উপায়ে ফেসিয়াল প্যাক



বাঙালিদের বারো মাসে তের পার্বন। উৎসব অনুষ্ঠান সারা বছর লেগেই আছে। আর উৎসব অনুষ্ঠানের দিনগুলিতে সবার নজর কাড়তে চেষ্টার ত্রুটি আমরা কেউ করতে চাই না। কিন্তু সমস্যা হল, এই ঝা-চকচকে সুন্দর ত্বক পেতে যেরকম খরচ বা সময় দিয়ে হবে সেটাই সবসময় সম্ভব হয় না। তাই বাড়িতেবসেই চিকনা চেহারা পেতে রইল ঘরোয়া উপায়ে কিছু ফেসিয়ালের টিপ্স। 

How to Mix Honey Lemon Juice & Olive Oil for Cleaning Your Faceঘরোয়া ফেসিয়ালে ক্লিনজিং,স্ক্রাবিং,টোনিং ,ময়শ্চারাইজিং ত্বকের ধরন বুঝে ফেস প্যাক ব্যবহার এগুলি পর পর করতে। ফেসিয়ালের শুরুতে ক্লিনজিং করতে হয়। ক্লিনজিং এর জন্য এক চামচ অলিভ তেলের সঙ্গে এক চামচ মধু ও ৫ থেকে ৬ ফোঁটা লেবুর রস এক সঙ্গে মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণটি দিয়ে ক্লিনজিং করুন


স্ক্রাবিং এর জন্য মধু ও চিনি ব্যবহার করুন। শসা কুড়িয়ে রস বের করে নিন এতে সামান্য লেবুর রস মিশিয়ে টোনার হিসাবে ব্যবহার করুন। এবার আসি ফেস প্যাক এ। এক টেবিল চামচ ওটমিলএক টেব্লচামচ ঘরে পাতা টক দই এবং সাত থেকে আটফোঁটা মধু একটা পাত্রে নিয়ে ভাল করে মিশিয়ে নিয়ে একাট প্যাক তৈরি করতে হবে। এই প্যাকটা একটু বেশি ঘন হবেতাই সামান্য উষ্ণ গরম জল মিশিয়ে নিতে পারএর ফলে প্যাকটা কিছুটা পাতলা হবে। এই প্যাক মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেখে ভাল করে মুখ ধুয়ে নেবে্ন এবং তোয়ালে দিয়ে আলতো করে মুখ মুছে নেবেন। ওটমিল ও টক দই ত্বককে সঠিকভাবে পরিষ্কার করে এবং মধু ত্বক ময়শ্চারাইজ করতে সাহায্য করে। এই প্যাক সবরকম ত্বকে ব্যবহার করতে পারো এবং এর নিয়মিত ব্যবহারে ত্বক হয়ে উঠবে উজ্জ্বল ও সুন্দর।
আরও পড়ুন 

মিনিটে ফেস প্যাক
মরসুমি ফল দিয়ে ত্বকের যত্ন
ফল দিয়েও ফেসিয়াল করতে পারেন। ফল ত্বকের জন্য খুব ভাল। প্রতিদিনের খাদ্যতালিকায় যেমন কিছু ফল রাখা উচিত তেমনই বিভিন্ন রকমের ফল দিয়ে ফেসিয়াল করলেও খুব ভাল উপকার পাওয়া যায়। এই সময় হাতের কাছে যে রকম ফল পাবে যেমন, কমলালেবু, আপেল, কলা, বেদানা ইত্যদি ফল অল্প-অল্প করে একটা পাত্রে নিয়ে ভাল করে পেস্ট করে নিতে হবে। এর সঙ্গে কয়েকফোঁটা মধু মিশিয়ে একটা প্যাক তৈরি করে নেবে। এই প্যাক মুখে লাগিয়ে হালকা করে মাসাজ করে নেবেন এবং ২৫ থেকে ৩০ মিনিট রেখে দেবেন। এর পর ভাল করে মুখ ধুয়ে নেবেন। একটা কথা অবশ্যই মনে রাখবে্ন, এই ফ্রুট প্যাক ব্যবহার করার আগে ফেসওয়াশ দিয়ে ভাল করে মুখ পরিষ্কার করে নেবেন।

এই সব কিছুর সঙ্গে ফেসিয়াল করার আগে ও পরে কয়েকটা কথা মাথায় রাখবেন
  • ফেসিয়াল করার আগে একটু বড় গলার জামা ব্যবহার করুন।
  • ফেসিয়াল করার আগে ভাল করে চুল বেঁধে নেবেন। যাতে মুখ বা কপালের ওপর এসে না পড়ে।
  • সাবান দিয়ে ভালো করে দুহাত ধুয়ে নিন।
  • ফেসিয়াল করার পর কখনও সাবান দিয়ে মুখ ধোবেন না।
  • রোদে বেরলে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করবেন।
  • প্রতিদিন একটা বা দুটো মরসুমি ফল এবং যথেষ্ট পরিমাণে জল খাবেন।
                              take care
Follow Me on PinterestFacebook এর আমাদের সঙ্গে থাকুন।