১১ টি সহজ উপায়ে হাঁটু-কনুইয়ে কালো দাগ দূর করুন

হাঁটু-কনুইয়ে কালো দাগ একটা খুব সাধারন সমস্যা। সুন্দর মুখশ্রীর অধিকারী অনেক তন্বীকেও এই সমস্যা সামনা করতে হয়। আমাদের কিছু বাজে অভ্যাসের জন্য হাঁটু-কনুইয়ে কালো দাগ পরে। যেমন, আমরা নিজেদের আজান্তেই বেশির ভাগ সময় কনুইয়ে ভর দিয়ে  কাজ করে থাকি। তাছাড়া অনেকেরই মাটি বা মেঝেতে বসার অভ্যাস থাকে। হাঁটু দিয়ে বসার অভ্যাস  অনেক সময় হাঁটুতে বিশ্রী দাগের কারন হয়ে থাকে। আসলে শরীরের ঐ অংশের ত্বক যদি মোটা হয়ে যায় বা শুষ্ক থাকে তাহলেই কালো দাগ পরে।

ঘরোয়া কিছু উপারে এ দাগগুলো খুব সহজেই দূর করা যায়। আসুন জেনে নিই এই দাগ কীভাবে দূর করা যায়।


পদ্ধতি : ১
প্রথমে একটি লেবু কেটে কনুই ও হাঁটুতে কিছুক্ষণ ঘষতে থাকুন। কালো দাগের ওপর লেবুর রস লাগিয়ে ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। তবে খেয়াল রাখবেন যেন কোনো কাটাছেঁড়া না থাকে। নয়তো লেবুর রস লাগলে জ্বালা করবে।

লেবুর রস শুকিয়ে গেলে চিনি ও অলিভ অয়েল মিশিয়ে কালো দাগগুলোর ওপর ম্যাসাজ করুন। এতে ঐ অংশের মৃত ত্বকের অংশটুকু উঠে আসবে। এবার হাঁটু আর কনুই ভালোমতো ধুয়ে ফেলুন এবং ময়েশ্চারাইজিং ক্রিম লাগান। এভাবে প্রতিদিন করতে থাকুন। আস্তে আস্তে দাগ হালকা হয়ে আসবে।
এ ছাড়া কালো ছোপ দূর করতে চিনি ও লেবুর রসের সঙ্গে চালের গুঁড়া মিশিয়ে কনুইতে লাগাতে পারেন।
এমন কি আমন্ড পাউডার আর টকদই একসঙ্গে মিশিয়ে ক্রিম হিসেবে হাঁটুতে আর কনুইয়ে ব্যবহার করতে পারেন। এতেও দাগ হালকা হবে।
 পদ্ধতি : ২
১ টেবিল-চামচ বেকিং সোডা আর ১ চা-চামচ লেবুর রস মিশিয়ে নিন। ঘুরিয়ে ঘুরিয়ে কালো দাগগুলোর ওপর ম্যাসাজ করুন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এভাবে প্রতিদিন করতে থাকুন।
পদ্ধতি: ৩
১/৪  কাপ আমন্ড গুঁড়োর সাথে এক টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। ১৫ মিনিট রেখে হালকা গরম  জল দিয়ে ধুয়ে ফেলুন।
পদ্ধতি : ৪
কনুই ও হাঁটুর কালো দাগ দূর করতে হলুদ খুবই সহায়ক। হলুদ প্রাকৃতিক ব্লিচিং এর কাজ করে যা ত্বকের মেলানিন দূর করতে সাহায্য করে। আধা চা চামচ হলুদ আর আধা কাপ ময়দা ভালোমতো মিশিয়ে ঘন মিশ্রণটি হাতের কনুই ও হাঁটুতে লাগান এবং ঘষতে থাকুন। কুসুম গরম জল দিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।
পদ্ধতি : ৫
পাকা কলা, তেঁতুলের রস এক সঙ্গে মিশিয়ে হাত ও কনুইয়ে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এতে হাত ও কনুই নরম থাকবে। দাগও পরবে না সহজে।
পদ্ধতি : ৬
দুধের সঙ্গে মসুর ডাল বাটা, হলুদ বাটা, টমেটোর রস মিশিয়ে একটি মিশ্রন তৈরি করুন এবং কালো যায়গায় লাগান । কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।



পদ্ধতি : ৭
পায়ের কালো দাগ দূর করার জন্য তরমুজ, টমেটোর রস, চিনি ও মধু একসঙ্গে মিশিয়ে লাগান। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন।
পদ্ধতি : ৮
সাদা ভিনেগার এক চা চামচ সঙ্গে দই এক চা চামচ দিয়ে একটি পেস্ট তৈরি করুন। এই পেস্টটি কনুই ও হাঁটুর কালো দাগের ওপর লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।
পদ্ধতি : ৯
দুধ ও বেকিং সোডা ব্যবহার করে একটি পেস্ট তৈরি করুন।একটি পেস্ট কালো স্থানে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। পরিষ্কার জলে ধুয়ে ভালো কোন মশ্চারাইজার লাগান।
পদ্ধতি : ১০
নিয়মিত নারকেল তেল  হাঁটু আর কনুইয়ে লাগিয়ে ম্যাসেজ  করুন। কনুই ও হাঁটুর কালো দাগ দূর  করার এটি একটি দুর্দান্ত উপায়। 




পদ্ধতি : ১১
জল সঙ্গে হলুদ গুঁড়া প্লাস চন্দন গুঁড়া মেশান। এই পেস্ট নিয়মিত কনুই ও হাঁটুর কালো দাগের ওপর লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। দারুন ফল পাবেন।


বিশেষ টিপস - 
হাঁটু আর কনুইয়ে ভর দিয়ে কাজ করার অভ্যাস আপনাকে ছাড়তে হবে। স্কুল কলেজের তন্বীদের একটাই কথা বলার,যারা পড়ার টেবিলে বা ডেক্সে কনুইয়ে ভর দিয়ে পড়াশুনা করছো তাড়া একটু সর্তক থেকো। আর অবশ্য খেয়াল রাখবেন  হাঁটু আর কনুই যেন কখনও শুষ্ক না হয়। 



টিপসগুলি ভালো লাগলে লাইক ও সেয়ার করুন