চামচ যখন হ্যাঙ্গার


আমাদের দৈনন্দিন জীবনের একটি প্রয়োজনীয় জিনিস হল চামচ। এমনিতে এর গুরুত্ব বোঝা না গেলেও রান্না ঘরে কিংবা খাবার সময় বিশেষ করে কোন তরল খাবারটা খেতে চামচ যে কতটা সুবিধার জিনিস তখনই বোঝা যায়। বাংলা "চামচ" শব্দটি সংস্কৃত চমস থেকে উদ্ভূত। আবার ফারসি চাম্‌চাহ্‌  থেকেও উদ্ভূত হয়েছে বলে অনেকের ধারনা। চামচের প্রয়োজন অনুযায়ী বিভিন্ন রকম ও আকারের হয়ে থাকে। বিভিন্ন আকৃতির বাহারি সব চামচ আজকাল বাজারে দেখা যায়। কাঁটা চামচ, চা চামচ, ভাজার চামচ, গোল চামচ, নাকড়ির পাশাপাশি বিভিন্ন আকৃতির তরকারির চামচ পাবেন। এর মধ্যে আয়তাকার,গোলাকার, কাটা বিভিন্ন আকৃতিও দেওয়া হয়েছে। কিন্তু এই দরকারি জিনিসটি তখনই অদরকারি হয়ে যায়, যখন খারাপ হয়। বলি কি খারাপ চামচটি না ফেলে, আবার ব্যবহার করুন। না না চামচ হিসাবে ব্যবহার করার দরকার নেই হ্যাঙ্গার হিসাবে ব্যবহার করুন।

কাপড় রাখা হ্যাঙ্গার 
কাঁটা চামচ খারাপ হয়ে গেলে আপনি কাপড় রাখার হ্যাঙ্গার হিসাবে ব্যবহার করতে পারেন। স্নানের কাপড় রাখার জন্য বাথরুমে কিংবা রোজকার কাপড় রাখার কাজে কাঁটা চামচকে হ্যাঙ্গার হিসাবে ব্যবহার করা যেতে পারে।



ফুলের টব রাখার হ্যাঙ্গার 
যাদের ফ্ল্যাট বাড়ি আবার ফুল গাছ লাগানোরও শখ,তারাও কিন্তু ফুলের টব ঝুলিয়ে রাখতে চামচের ব্যবহার করতে পারেন। চামচের গর্ত যায়গাটি দেয়ালে পেরেক দিয়ে সাঁটিয়ে দিন। তার আগে আপনার পছন্দ অনুযায়ী চামচটিকে একটু বাঁকা করে নিন। এভাবে চামচের সাহায্যে ছোট স্থানেও তৈরি করতে পারবেন আপনার মনের মতো হ্যাঙ্গিং বাগান।