পাকা চুলে ভেষজ রং

সমস্যা আমাদের জীবনে সকলেরই কম বেশি আছে। আর ত্বক, চুল নিয়ে সমস্যা? সে তো বলেই লাভ নেই। কেউই আমরা এব্যাপারে একেবারেই নিখুঁত নই। এই যেমন ধরুন চুলের কথাই আসি। কত সমস্যা। এরকমই একটি সমস্যা হল আকাল পক্কতা। তবে আজ আমরা এই সমস্যা নিয়ে আলোচনা করছি না। কিভাবে পাকা চুলকে কালার করা যায় তা জানবো। না না রাসায়নিক রং ব্যবহার করে নয়, স্বাভাবিক রং দিয়ে কিভাবে পাকা চুলে দারুন কালার করা যায় তাই বলবো।

. চুলে কালো রং কি ভাবে আসবে

প্রথমেই জেনে নেই কি কি জিনিস আমাদের লাগবে ২ টো আমলকী, ২ কি ৩ চামচ চা পাতা, ২০০ গ্রাম মেহেন্দি বা হেনা পাউডার, ১ লিটার জল আর একটি ছোট লোহার পাত্র বা কড়াই।

পদ্ধতি
আমলকী ২ টো থেঁতো করে, ২ কি ৩ চামচ চা পাতা সঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এবার  থেঁতো করা আমলকী ও চা পাতা একটি লোহার পাত্রের মধ্যে রেখে পুড়িয়ে নিতে হবে। এরপর এতে ১ লিটার জল দিয়ে ফোটান যতক্ষণ না ১/২ লিটার হয়। অল্প গরম থাকতে থাকতে ২০০ গ্রাম মেহেন্দি বা হেনা পাউডার ঘন করে মিশিয়ে নিন। এবার ভালো করে সমস্ত মাথায় ও চুলে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে হার্বাল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। মাসে তিন বার করে দেখুন ভাল ফল পাবেন।
. চুলে বাদামি রং কি ভাবে আসবে

যে যে জিনিস আমাদের লাগবে ৪ থেকে ৫ বড় টুকরো করে নিয়ে আখরোটের ছাল, ১ কাপ জল,২০০ গ্রাম মেহেন্দি বা হেনা পাউডা, আর একটি ছোট লোহার পাত্র বা কড়াই।

পদ্ধতি
আখরোটের ছাল ১ কাপ জলে ফুটিয়ে ১/২ কাপের আনতে হবে। এর মধ্যে মেহেন্দি বা হেনা পাউডা মিশিয়ে সারা রাত একটি লোহার পাত্রে রেখে দিতে হবে। পরের দিন মিশ্রনটি মাথায় ও চুলে লাগিয়ে ৩ ঘণ্টা রেখে দিন। তারপর স্বাভাবিক জল দিয়ে চুল ধুয়ে ফেলুন। তখনই শ্যাম্পু করার কোন প্রয়োজন নেই। সপ্তাহে ১দিন করতে পারেন।



. চুলে লালচে-কালো রং কি ভাবে আসবে

এর জন্য যে যে জিনিস আমাদের চাই ১৫০ গ্রাম মেহেন্দি বা হেনা পাউডা, চায়ের লিকার, কফি পাউডার ও কোকো পাউডার।

পদ্ধতি
মেহেন্দি বা হেনা পাউডা, চায়ের লিকার, কফি পাউডার ও কোকো পাউডার এক সঙ্গে মিশিয়ে ঘন লেই তেরি করে মিশ্রণটি ৩ ঘণ্টার জন্য মাথায় লাগিয়ে রাখুন শুকিয়ে গেলে পরিষ্কার জল দিয়ে ধুয়ে নিন। তখনই শ্যাম্পু করার প্রয়োজন নেই।


টিপস : হেনা করার পরে যদি চুলে রুক্ষ ভাব আসে, তবে ব্রাহ্মী আমলা তেল একটু গরম করে হালকা ভাবে চুলে লাগিয়ে নিন। চুলের রুক্ষতা দূর হবে এবং চুলে চকচকে ভাব আসবে। চুলে রংও আর ভালো ভাবে বসবে।





লেখাটি ভালো লাগলে লাইক ও সেয়ার করুন