২৫ টি জাদুকারি ব্যবহারে লেবুর রস


রূপচর্চার একটি শ্রেষ্ঠতম হল লেবু উপাদান। সৌন্দর্য চর্চায় লেবুর ব্যবহার আজ থেকে হয়নি। প্রাচীন মিশর এবং গ্রীস্মের রাজকুমারীরাও লেবুর সমাদর করতেন। লেবুকে তারা তাদের রূপচর্চার একটি বিশেষ উপকরণ হিসেবে ব্যবহার করতেন। এজন্য চীন দেশে লেবুকে বলা হতো ‘লিমুং’। অর্থাৎ মেয়েদের জন্য উপকারী। চীনের উপকথায় আছে- কোন এক রূপসী সম্রাজ্ঞী লেবু থেকে তার রূপচর্চার উপকরণ তৈরি করতেন এবং তার সৌন্দর্যের তথ্যটি গোপন রেখেছিলেন। কিন্তু তার মৃত্যুর পর ব্যাপারটি জানাজানি হয়ে গেল। আর তখন থেকে মেয়েরা রূপচর্চায় লেবু ব্যবহার করে আসছেন।

আজকের আধুনিক নারীদের সৌন্দর্য বাড়াতে লেবুর কার্যকারিতা অনেকখানি। প্রসাধন সামগ্রী হিসেবে আপনি যে মেকআপ ব্যবহার করছেন তাতে আপনার মুখে যে পরিচ্ছন্নতা বা সৌন্দর্য ফুটে ওঠে, তা সাময়িক। কিন্তু প্রাকৃতিক সামগ্রীর ব্যবহারে সৌন্দর্য হয় স্থায়ী। আর এই স্থায়ী সৌন্দর্য লাভের একটি চাবিকাঠি হল লেবু।  রূপ চর্চায় লেবুর অনেক রকমের ব্যবহার আছে। আজ আমি বাছাই করা ২৫ টি জাদুকারি লেবুর ব্যবহার আপনাদের কাছে তুলে ধরলাম। রোজকার জীবনে লেবুর এই ব্যবহার সত্যিই মন্ত্রে মতো কাজ করে।

১. তৈলাক্ত ত্বকের প্যাক
লেবুর রসের সাথে এক চামচ গমের গুঁড়ো ও দই ভালভাবে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ মুখে লাগান। ৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বকের জন্য এটি প্যাক দারুন উপকারি।

২.  আদর্শ স্ক্রাবার
লেবুর রসের সাথে চিনি মিশিয়ে পুরো মুখে মাখুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। স্বাভাবিক ত্বকের জন্য এই স্ক্রাবার আদর্শ।

৩. ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধি
লেবুতে ভিটামিন সি এবং সাইট্রিক এসিড রয়েছে। এই রস শুধু ত্বকের তেলতেলে ভাবই দূর করে না, সেইসঙ্গে ত্বককে উজ্জ্বল করে দেয়। তাই শুধু জলের সঙ্গেও লেবুর মিশিয়ে মুখে লাগাতে পারেন। এতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।
৪.নখের সৌন্দর্য বর্ধক
 লেবুর রস অলিভ তেল একসঙ্গে মিশিয়ে নিন। এতে ১০ মিনিট  নখ ভিজিয়ে রাখুন। ক্ষয়প্রাপ্ত নখ সুন্দর ও সুস্থ হয়ে উঠতে এটি দারুন উপকারি

৫. ক্লিনজারে লেবুর রস
এক চামচ লেবুর রসের সাথে দুচামচ দুধ মিশিয়ে তুলার সাহায্যে মুখে প্রলেপ লাগাবেন। পনেরো-বিশ মিনিট এই প্রলেপ রাখার পর ধুয়ে ফেলুন। এটি মুখ পরিষ্কার করতে সাহায্য করে।

৬. মেকআপের আগে ব্যবহার করুন
আধা চা-চামচ লেবুর রস, এক চা-চামচ মধুর সঙ্গে মিশিয়ে মুখে ও গলায় লাগান পনেরো মিনিট পর ঠাণ্ডা  জল দিয়ে  ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বকে আদ্রতা আনবে। মেকআপ করার আগে এই প্যাকটি লাগাল মুখ উজ্জ্বল তো হবেই পাশাপাশি মেকআপ সহজে নষ্ট হবে না।

৭.বলিরেখার দাগ হালকা করে
লেবুর রস এবং টমেটোর রস একত্রে মিশিয়ে বলিরেখার উপর লাগিয়ে পাঁচ মিনিট রেখে ধুয়ে নিন। এটি নিয়মিত করুন বলিরেখা থাকবে না।

৮. চুলের তেল চিটচিটে ভাব দূর করতে
চুলে তেল দিতে হয়। কিন্তু শ্যাম্পু করার পরও তাতে তেল চিটচিটে ভাব থাকতে পারে। এ ক্ষেত্রে লেবুর রস বিস্ময়কার কাজ দেয়। লেবুর রসে অ্যাসট্রিনজেন্ট রয়েছে যা তেলতেলে অংশ শুষে নেয়। চুল হয় ঝরঝরে।

৯.দাঁত পরিষ্কার করে
দাঁতের যত্নে ভালো পেস্টের চেয়েও দারুন কাজ করে লেবুর রস। অল্প পরিমাণ বেকিং সোডার সঙ্গে একটু লেবুর রস মিশিয়ে পেস্টের মতো বানিয়ে দাঁত ঘষুন। তার পর দেখুন কী ফল দাঁড়ায়।

১০. দুর্গন্ধ দূর করে
ডিওডরেন্ট ব্যবহার না করলেও চলবে। লেবুর রসের সাইট্রিক এসিড থাকে যা বাজে গন্ধ হটিয়ে দেয়। তাই দুর্গন্ধের স্থানে লেবুর রস মেখে নিন। দুর্গন্ধ চলে যাবে।

১১. চুল স্ট্রেট করতে
পাকা কলা, লেবুর রস ও মধু মিশিয়ে ৩০-৪০ মিনিট চুলে লাগিয়ে রাখুন চুল ধোঁয়ার পর তফাতটা ঠিক বুঝতে পারবেন।

১২. পোড়া  স্থানে লাগান
লেবুর রসের সঙ্গে দুধ ও চন্দনের গুঁড়া দিয়ে পেস্ট করে পোড়া জায়গায় লাগালে উপকার পাওয়া যায়। এতে ক্ষতের স্থান তাড়াতাড়ি শুকিয়ে যায়।এই পেস্টটি দাগ দূর করতে সাহায্য করে।

১৩. অ্যান্ট্রিনজেন্ট লোশন
লেবুর রস ও শসার রস সমপরিমাণে মিশিয়ে নিন। ব্যস, হয়ে গেল অ্যান্ট্রিনজেন্ট লোশন তৈরি। এটি ত্বকে লাগেয়ে দেখুন। কয়েকদিনের মধ্যেই ত্বকের তেলতেলে ভাব কমে যাবে।

১৪. কোমল ত্বক
কোমল ত্বক পেতে লেবুর রসের সঙ্গে সমপরিমানে গ্লিসারিন ও গোলাপ জল মিশিয়ে ফ্রিজে রেখে দিন। প্রয়োজনমত মুখে লাগাতে পারেন। গরমে তৈলাক্ত ত্বকের জন্য এটা ভালো কাজ দেবে। ব্যবহার করবেন ময়েসচারাইজার ক্রিমের মতই

১৫. হেয়ার লাইটেনার
লেবুর রস চুলের দারুণ লাইটেনার হিসেবে করে। অন্য কোনো কিছু দেওয়ার প্রয়োজন নেই। হালকা ভেজা চুলে লেবুর রস চুলে লাগিয়ে নিন।

১৬. হেয়ার কন্ডিশনার
শ্যাম্পু করার পর ভেজা চুলে লাগিয়ে নিন লেবু রস ও চা পাতার লিকারের মিশ্রন। এটি চুলের  কন্ডিশনার হিসাবে কাজ করে।

১৭. ঠোঁটের যত্নে
শীতের শুষ্ক ঠোঁটে যেমন চামড়া ওঠে, আপনার ঠোঁট তেমন হয়ে থাকলে লেবুই ভরসা। রাতে ঘুমোতে যাওয়ার আগে মধু ও লেবুর রস ঠোঁটে লাগিয়ে ঘুমিয়ে যান। এতে আপনার অধর হবে স্ফীত, কোমল ও মসৃণ।

১৮.রোদে পোড়া দাগ
তিলের তেল লেবুর রস একসঙ্গে মিশিয়ে রাতে লাগিয়ে রাখুন। সকালে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে নিন এটি নিয়মিত করুন রোদে পোড়া দাগ দূর হয়ে যাবে।অথবা মধু দুই ফোঁটা লেবুর রস, মিশিয়ে ত্বকে ম্যাসাজ করুন ত্বক উজ্জ্বলতা আসবে ও দাগ দূর হবে। আলু রস ও লেবুর রসও এক্ষেত্রে উপকারি।

১৯. খসখসে ত্বককে মসৃণ করে
যাদের ত্বকে ময়েশ্চারাইজারের অভাব রয়েছে তারা ডাবের জলে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ত্বকে ঘষুন। দেখবেন, ত্বক সুন্দর কোমল হয়েছে। আবার লেবুর রসে ত্বক উজ্জ্বল হয়ে উঠবে।

২০. ব্ল্যাক হেড ট্রিটমেন্ট
নাকের ওপর বা ত্বকে ব্ল্যাক হেড সৌন্দর্যহানি ঘটায়। লেবুর রস  ব্ল্যাক হেডের গোড়া নরম করে এবং তা দূর করতে সাহায্য করে। তুলোর বল এর সাহায্যে ব্ল্যাক হেডসের উপর শুধু লেবুর রসে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর একটা শুকনো সূতির কাপড় দিয়ে সেই স্থানটি ঘষুন। দেখবেন ব্ল্যাক হেডস আর নেই।

২১. কনুই এবং হাঁটুকে মসৃণ করে
মানুষের কনুই এবং হাঁটুর অংশটি খসকসে হয়। এই অংশ দুটিকে মসৃণ এবং সুন্দর করে দেয় লেবুর রস। এক টেবিল চামচ লবণ, সামান্য অলিভ ওয়েল এবং কিছু লেবুর রস মিশিয়ে লাগান। দেখুন জাদুর মতো কাজ করবে।

 ২২. মেদ ঝরানো
শরীরের মেদ কমানোর জন্য রোজ সকালে খালি পেটে এক গ্লাস উষ্ণ গরম জলে এক চামচ মধু ও এক চামচ লেবুর রস মিশিয়ে খান।

২৩. ব্রণের দাগ সারাতে
রাতে ঘুমাতে যাওয়ার আগে চামচ দুধের সরের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ধীরে ধীরে তা ত্বকে মালিশ করে নিন সকালে উঠেই তা ধুয়ে ফেলুন ত্বকের উপর যে ব্রণের দাগগুলো রয়েছে তা ধীরে ধীরে মিলিয়ে যাবে। 


২৪. টোনার বানান
লেবুর রস গোলাপ জল ও শসার রস সমপরিমাণে মিশিয়ে টোনার বানিয়ে ত্বকে ব্যবহার করুন।

২৫. খুশকি দূর করে
রাতে শোওয়ার আগে নারকেল তেলের সঙ্গে  লেবুর আমলকীর রস মিশিয়ে মাথায় লাগিয়ে রাখুন। সকালে শ্যাম্পু করুন এতে খুশকি দূর হবে।

                                    take care 

লেখাটি ভালো লাগলে লাইক করুন, শেয়ার করুন।