ঘর তৈরি ক্লিনজার

সুন্দর ত্বকের জন্য আমাদের নিয়মিত ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন। সুস্থ ও সুন্দর ত্বক মানেই পরিষ্কার ত্বক। আর এই ত্বক পরিষ্কার করার উপায় হল ক্লিনজারের ব্যবহার। আজকাল বাজারে তৈরি বিভিন্ন ধরনের ক্লিনজার খুব সহজেই পাওয়া যায়। তবে এই ধরনের ক্লিনজার একেবারে ক্যামিকেল ফ্রি নয়। আমি চাই সুন্দর ত্বক আর ব্যবহার করছি ক্যামিকেল যুক্ত ক্লিনজার। তাহলে আর কি লাভ ? তাই আমি বিশ্বাস করি আমার এই ক্ষেত্রে একটু কষ্ট করে যদি ঘরেই ক্লিনজার তৈরি করে নেওয়া যায়। 

আমাদের প্রাচীন রূপচর্চার ভাণ্ডারেই বলুন বা আমাদের রান্না ঘরের তাকে বহু এমন সামগ্রী আছে যা দিয়ে খুব সহজেই বানিয়ে নেওয়া যায় ক্লিনজার। এই যেমন ধরুন খুব সহজ ক্লিনজার হিসাবে কাজ করে দুধ। কাঁচা দুধ ফ্রিজে রেখে দিন। পরে সেই দুধে সুতির কাপড় বা তুলো ভিজিয়ে মুখ হালকা ভাবে ঘষতে পারেন। কাঁচা দুধ শুধু ক্লিনজিং-এর উপযোগীই নয়, গ্রীষ্মের গরমে এটা চেহারাকেও বেশ সতেজ করে তোলে। তবে কাঁচা দুধ ব্যবহার করে ক্লিনজিং-এর পর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে নিতে হবে।

আবার টক দইও ভালো ক্লিনজার হিসাবে কাজ করে।  দইয়ে বিভিন্ন উপাদান যেমন- প্রোটিন, ল্যাকটিক এসিড এবং ফ্যাট থাকে। যা ত্বককে মসৃণ করে তুলতে সাহায্য করে। শুস্ক ত্বকের ক্ষেত্রে অলিভ তেল ও তৈলাক্ত ত্বকের জন্য দইয়ের সাথে লেবু ব্যবহার করা যেতে পারে। টক দই ব্যবহার করতে, হাতের আঙুলে অল্প করে দই নিয়ে মুখে লাগাতে হবে। তারপর ৪/৫ মিনিট মুখে রেখে, উষ্ণ গরম  জল দিয়ে ধুয়ে নিতে হবে। 

শুধু মধুকেও ক্লিনজার হিসাবে ব্যবহার করে পারেন। এটি সবচেয়ে সহজ ন্যাচারাল ক্লিনজার। মধুর একটি গুণ হল ময়েশ্চার। যার কারণে আপনার ত্বক হয়ে উঠবে নরম এবং কোমল।

আমি আমার রান্নার ঘরের সামগ্রী এবং যখন যে ফল বাজারে পাওয়া যায় তা দিয়ে ক্লিনজার তৈরি করে ব্যবহার করি। আজকের পোস্টে আমি এরকমই একটি ক্লিনজার আপনাদের সঙ্গে সেয়ার করছি।

কি কি লাগবে - 
  • প্রায় ২০ টির মতো বেদানার দানা
  • এক বড় চামচ বেসন
  • আধা চামচ মধু (চা চামচ)
বানানোর পদ্ধতি -
উপরের সামগ্রীগুলি এক সঙ্গে মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নিন। আলাদা করে জল মেশানোর কোন প্রয়োজন নেই। মোটামুটি ঘন, এই লেইটি ব্যবহার করুন ক্লিনজার হিসাবে। 

লাগানোর পদ্ধতি -

এই ক্লিনজারটি মুখে লাগিয়ে রাখুন ১০ থেকে ১৫ মিনিট। জল দিয়ে ধুয়ে নেওয়ার সময় সার্কুলার মোশনে মাসাজ করে পরিষ্কার করবেন। সপ্তাহে রোজ ব্যবহার করতে পারেন। তবে সে ক্ষেত্রে ৫ মিনিটই লাগিয়ে রাখবেন। এই ক্লিনজারটি সব রকম ত্বকে ব্যবহার করা যাবে। মুখ ধুয়ে নেওয়ার পরে সঙ্গে সঙ্গে কোন কিছু লাগানোর প্রয়োজন নেই। এই ক্লিনজারটি মুখে একটি আলাদা উজ্জ্বলতা আনে। ক্লিনজার ব্যবহৃত বেসন ত্বকে পরিষ্কার করতে সাহায্য করে। মধু ত্বকের ময়েশ্চারকে ধরে রাখে। আর বেদানার রস ত্বকের দাগ তুলতে এবং বয়সের ছাপ দূর করতে সাহায্য করে।
অবশ্যই ট্রাই করুন। আমার কথায় বিশ্বাস না করে নিজে করে দেখুন কেমন লাগছে। আর আপনার ত্বকে এর রেজাল্ট কি আমাকে জানান। 

আরেকটা কথা আপনার যদি কোন টিপস থাকে তাহলে সেয়ার করুন না আমার সঙ্গে। আমিও ট্রাই করে দেখি আপনার দেওয়া টিপস। আর এই টিপসটিও সেয়ার করে নিন বন্ধুদের সঙ্গে।
                              take care
Follow Me on PinterestFacebook এর সঙ্গে থাকুন।