ঘরে তৈরি চুলের প্রোটিন প্যাক

আমাদের শরীরের জন্য যেমন প্রোটিন দরকারি উপাদান। ঠিক তেমনি চুলের বৃদ্ধির ক্ষেত্রেও এর ভুমিকা রয়েছে। তাই ভেতর থেকে যেমন প্রোটিনের জোগান দিতে হবে তেমনি, বাইরে থেকেও প্রোটিন ট্রিটমেন্ট প্রয়োজন। বাইরে থেকে চুলকে ঝরঝরে মসৃণ করে তোলার জন্য প্রোটিন প্যাক ব্যবহার করে হবে।

আজকাল বিভিন্ন নামীদামী পার্লার রয়েছে, যেখানে যথেষ্ট যত্ন সহকারে চুলে নানান ট্রিটমেন্ট করে থাকে।প্রোটিন ট্রিটমেন্ট, হেয়ার স্পা এরকম নানা ধরনের যত্নের ব্যবস্থা আছে পার্লারগুলিতে। তবে আমি পার্লারে গিয়ে হেয়ার ট্রিটমেন্ট করার চাইতে ঘরে যত্ন নিতেই ভালোবাসি। বছরে দুই থেকে তিন বার ঠিক আছে, কিন্তু সব সময় এর জন্য আমি ঘরেই তৈরি করে আমার হেয়ার প্রোটিন প্যাক।

আজকের যে প্রোটিন প্যাকটি আমি উল্লেখ করছি, এটি শুষ্ক ও রুক্ষ চুলের জন্য ভীষণ ভাবে উপকারি। 
তাহলে চলুন দেখে নেই কি ভাবে তৈরি করা যায় ঘরে তৈরি হেয়ার প্রোটিন প্যাক।

কি কি লাগবে -


  • একটা ডিম
  • হেনা পাউডার ৩ চামচ
  • মধু ২ চামচ
  • অলিভ তেল ২ চামচ
  • কাঁচের পাত্র
প্যাক বানানোর পদ্ধতি -

এই উপাদনগুলির পরিমাপ মাঝারি লেংথের চুলের জন্য। আপনি আপনার চুলের লেংথ অনুসারে উপাদনগুলির পরিমাপ বাড়াতে কমাতে পারেন। যাই হোক এবার সমস্ত উপাদানগুলি একটি কাঁচের পাত্রে নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। মিশ্রণটি যেন না খুব ঘন না খুব পাতলা হয় সেটি খেয়াল রাখতে হবে। 


লাগানোর পদ্ধতি -

এই প্রোটিন প্যাকটি চুলকে স্ট্রেইট হতে সাহায্য করে। তাই যখন লাগাবেন তখন চুল ভালো করে আঁচড়ে নিয়ে, চুল সোজা করে করে লাগাবেন। যতটা সম্ভব চুল সোজা রেখে পেস্টটি একেবারে গোঁড়া থেকে আগা অব্দি লাগান। চুলে লাগিয়ে বাঁধার দরকার নেই। কারন এটি চুলে লাগিয়ে বেঁধে রাখলে চুলের মধ্যে স্ট্রেইট ভাবটা আসবে না। পেস্টটি ৪০ থেকে ৪৫ মিনিট পর ধুয়ে ফেলুন। শ্যাম্পু না করলে ভালো। তবে ডিমের গন্ধের জন্য শ্যাম্পু করতেই হয়। এক্ষেত্রে ঘরে তৈরি হার্বাল শ্যাম্পু ব্যবহার করুন। শেষে চা পাতার লিকার কন্ডিশনার হিসাবে ব্যবহার করুন। এই প্যাকটি খুব শুষ্ক ও রুক্ষ চুলের জন্য মাসে তিন দিন নয় তো মাসে ২ বার ১৫ দিন অন্তর অন্তর ব্যবহার করুন।

প্রোটিন প্যাকটি চুলকে করে তোলে নরম মোলায়েম। চুলের নির্জীবভাব দূর করে, চুলে আলাদা একটা সাইন দেখা দেয়। হেনা পাউডার ব্যবহারের ফলে একটা বাদামি রঙ্গের আভাও চুলের মধ্যে আসে ,পাশাপাশি চুলকে স্ট্রেইটও করে এই প্রোটিন প্যাক। 

আপনাদের যদি এই প্যাকটি নিয়ে কোন প্রশ্ন থাকে অবশ্যই করবেন। আরেকটা কথা ব্যবহারের পর রেজাল্টা অবশ্যই জানাতে ভুলবেন না।

                                 take care
                                               Facebook এর সঙ্গে থাকুন।
লেখাটি ভালো লাগলে লাইক করুন, শেয়ার করুন।