শরীরের বিভিন্ন অংশের কালো দাগ দূর করার ঘরোয়া টোটকা


ত্বকের কালো দাগ সব সময়ই আমাদের কাছে বিরক্তির কারন। সে মুখেই হোক বা শরীরের অন্য অংশে। সানবার্ন বা রোদে পোড়া বা ব্রণের দাগই ত্বকে অনেক দিন ধরে থাকে। আর এর সঠিক সময়ে যত্ন না নিলে দাগ আরও গাড় হয়ে যায়। এতে ত্বকের রং ধীরে ধীরে কালচে হতে থাকে। আবার অনেকই ভাবতে পারেন যে রোদে না বের হলে তো ত্বক কালো হয় না। একই কথা কিন্তু ভুল। রান্না করলে উনানের তাপের কারণেও ত্বক পুড়ে যায়। তাছার ত্বকে মেছতা হয়েও কালো দাগ বসে যেতে পারে। এছাড়াও আমরা মুখের যত্ন বেশি নেই।  ফলে আমাদের শরীরের বাকি  অংশগুলি  অবহেলায় পড়ে থাকে। যেমন  হল আমাদের ঘাড়, পিঠ, বাহুমূল ইত্যাদি। আমরা বাহিরে থেকে ফিরে যখন আয়নায় মুখ দেখি, তখন আমরা শুধু মুখের ক্ষতিটাই দেখতে পাই এবং সেটারই যত্ন নেই। ফলে ঘাড় ও পিঠের খোলা অংশ বা শরীরের অন্যান্য অংশ আস্তে আস্তে মুখের তুলনায় কালো হয়ে যেতে থাকে এবং একসময় এই রঙের পার্থক্য খুব বেশি চোখে পড়ে। এ সময়ে সঠিক পরিচর্চা না করলে ত্বক চিরস্থায়ীভাবে কালো হয়ে যেতে পারে। আজকের পোস্টে এই সমস্যা সমাধানে কিছু ঘরোয়া উপায় সেয়ার করলাম।



 বাহুমূল বা বগলের কালো ভাব দূর করতে

১ চামচ নারকেল তেল, ১ চামচ চিনি, ১ চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে নিয়ে  বাহুমূল লাগিয়ে রাখুন। ২০ মিনিট পরে ধুয়ে নিন। প্রথমে সামান্য গরম জল দিয়ে তারপর ঠাণ্ডা জল দিয়ে। প্রতিদিন স্নাসের আগে এই মিশ্রণটি ব্যবহার করে নিলে ভালো।

ঘাড়ের অতিরিক্ত কালচে ভাব দূর করতে

১ চামচ পাতিলেবুর খোসার গুঁড়ো, ১ চামচ মুসুর ডাল বাটা, ১ চামচ চালের গুঁড়ো ও ডিমের সাদা অংশ অল্প কাঁচা দুধের সঙ্গে মিশিয়ে লেই এর মতো বানিয়ে নিয়ে হবে। এই মিশ্রণটি ঘাড়ের কালচে অংশে লাগিয়ে রাখতে হবে, যতক্ষণ না এই প্যাকটি শুকিয়ে যায়। শুকিয়ে গেলে কাঁচা ঠাণ্ডা দুধে তুলো ভিজিয়ে প্যাকটি পরিষ্কার করে নিতে হবে। যতো দিন না কালো দাগ মিলিয়ে যাচ্ছে ততো দিন এই পদ্ধতিটি অনুসরণ করুন।

পিঠের কালো ভাব দূর করতে

২ চামচ ওটমিল, চালের গুঁড়ো ১ চামচ, মুসুর ডাল বাটা ১ চামচ, ঘি ১ চামচ ও গোটা একটা লেবুর রস, যা দিয়ে একটি ঘন লেই বানানো যায়। এই মিশিন পিঠের কালো অংশে লাগিয়ে ৩০ মিনিটের মতো অপেক্ষা করুন। তারপর ধুয়ে ফেলুন। স্নানের আগে একদিন অন্তর অন্তর এই পদ্ধতি অনুসরণ করতে হবে।



উরুর কালচে ভাব তুলতে

২ চামচ নারকেল তেল, ২ চামচ মুসুর ডাল বাটা, ১ চামচ চিনি ও ৩ চামচ লেবু রস মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। কালো জায়গায় লাগিয়ে ঘষতে থাকুন যতক্ষণ না, চিনি গলে মিশে না যায়। ১৫ মিনিট পরে হালকা গরম জলে ধুয়ে ফেলুন।

ঠোঁটের কালচে ভাব দূর করতে 

লেবুর রস ও মধু  মিশিয়ে রাতে ঘুমানোর আগে সামান্য একটু নিয়ে ঠোঁটে লাগিয়ে রাখুন, সারারাত। কয়েক সপ্তাহ এভাবে প্রতিদিন শোবার আগে ঠোঁটে মধু লাগান। কয়েক সপ্তাহের মধ্যেই ঠোঁটের কালচে ভাব দূর হতে হবে।
লেখাটি ভালো লাগলে লাইক ও সেয়ার করুন



আরও পড়ুন 

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্য

  1. ত্বক উজ্জল করতে কে না চায়! আপনার এই সকল দারুন টিপসের জন্য ধন্যবাদ। এরকম আরও খুজে পাওয়া যাবে সোস্যাল বাংলা ডট কমে। যেখানে সকলের জন্য রয়েছে অসাধারণ টিপস। সোস্যাল বাংলা

    উত্তর দিনমুছুন