ব্রণ ও কালো দাগের সমস্যা সমাধানে অ্যালোভেরার ৩ টি ব্যবহার

অ্যালোভেরা সবচাইতে প্রাচীন ভালো প্রাকৃতিক উপায় ব্রণের সমস্যা সমাধানে অ্যালোভেরার অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান ত্বকের সকল ধরনের ব্রন ইনফেকশনের সমস্যা দূর করতে সহায়তা করে এটা শুধু ব্রন দূর করে না  ব্রণ থেকে হওয়া কালো দাগও দূর করতে সহায়তা করে আর এর জন্য আপনার শুধুমাত্র অ্যালোভেরার পাতা লাগবে একটি অ্যালোভেরার পাতা ভেঙে এর ভেতরের রস বের করে নিন এই রস সরাসরি ত্বকে লাগান শুকিয়ে গেলে কুসুম গরম জল দিয়ে ধুয়ে ফেলুন এভাবে প্রতিদিন করুন এক সপ্তাহের মধ্যে ত্বকের পরিবর্তন ধরা পরবে
মুখের ব্রণ বা তার দাগ দূর করার জন্য আরও বিভিন্ন ভাবে এই অ্যালোভেরা ব্যবহার করতে পারেন। চলুন তাহলে সেই পদ্ধতিগুলি দেখে নেই।

১। ঘরে যখন অ্যালোভেরা জেল বানাবেন তখন তার সঙ্গে  tree tea essential oil এবং ভিটামিন E capsule মিশিয়ে নেবেন। এই মিশ্রন ত্বকের ব্রণ সারাতে তো সাহায্য করেই পাশাপাশি ত্বকের কালো দাগও দূর করে। দিনে দু থেকে তিন বার এই মিশ্রণটি ব্যবহার করা যেতে পারে। tree tea essential oil এবং ভিটামিন E capsule ব্যবহার করে যে জেলটি আপনি বানাবেন তা ফ্রিজে রাখলে ১৫ থেকে ২০ দিনের মতো ভালো থাকবে। এই জেল যেকোনো রকমের ফেস প্যাকে ব্যবহার করা যেতে পারে। আমার পরের দুটি ফেস প্যাকেও আপনি এই জেল ব্যবহার করেতে পারবেন।

২। দ্বিতীয় প্যাকটির জন্য চাই বেসন, লাল আঙুরের রস বা বেদেনার রস, মধু এবং অ্যালোভেরা জেল। এই সব উপাদান মিশিয়ে একটি মাঝারি ঘন প্যাক তৈরি করুন। এই প্যাকটি মুখে লাগিয়ে রাখুন ২০ থেকে ২৫ মিনিট। সম্পূর্ন শুকিয়ে গেলে ধুয়ে নিন। 
৩।  যাদের অনেক বেশি ব্রণের সমস্যা রয়েছে এবং কিছুতেও সারতে চাই না  তাদের জন্য, ৪ থেকে ৫ টা নিম পাতা সামান্য জলে সেদ্ধ করে নিতে হবে। এরপরে জল থেকে পাতাগুলি নিয়ে মিহি করে বেঁটে নিন। এই বাঁটা নিম পাতার সঙ্গে এক চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিন (খুব ভালো হয় যদি প্রথমের টিপসটি অনুসারে জেল বানিয়ে ব্যবহার করেন)। এই প্যাক মুখে ১০ থেকে ১৫ মিনিটের মতো লাগিয়ে রাখুন। মুখ ধোয়ার সময় সেই জলটি ব্যবহার করুন যা আপনি নিম পাতা সেদ্ধ করার সময় ব্যবহার করেছে। নিম পাতা জলে মুখ ধোয়ার ৩০ মিনিট পর স্বাভাবিক জল দিয়ে মুখ পরিষ্কার করে নিন। এর পরে চাইল প্রথম টিপসটি ব্যবহার করতে পারেন।  
টিপসগুলি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন!


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য