তৈলাক্ত ত্বকের জন্য অত্যন্ত কার্যকরী ৫ টি ঘরে তৈরি স্ক্রাবার



তৈলাক্ত ত্বকের যত্ন নেওয়া অথবা তৈলাক্ত ত্বকের জন্য কিছু করা সবসময় সহজ হয় না। কিন্তু  আমি যদি বলি এটা সম্ভব শুধুমাত্র একটি সহজ স্টেপ যদি আপনি প্রতিদিন বা একদিন অন্তর অন্তর  অনুসরণ করেন তবেই।  হ্যাঁ, আপনি ঠিক পড়ছেন। মাত্র একটি স্টেপ আপনার ত্বকের অতিরিক্ত তেল নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে এবং এর জন্য আপনাকে নিয়মিত স্ক্রাবিং করতে হবে। তৈলাক্ত ত্বকের জন্য স্ক্রাবিং এই স্টেপটি সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ যা আপনার ত্বকে একটি বিশাল পরিবর্তন  আনতে পারে।  কারন ব্রণ, ব্ল্যাক হেডস, লোমকূপ বড় করা সহ নানান সমস্যায় পড়তে হয় তৈলাক্ত ত্বকের অধিকারীদের। আর এই কারনেই স্ক্রাব সব থেকে কার্যকরী উপায়, যা ত্বক থেকে মৃত কোষ দূর করে ত্বকের অভ্যন্তরীণ ময়লা, তেল বের করতে সাহায্য করে। তাই সপ্তাহে দুবার বা তিনবার স্ক্রাবিং করা উচিত। খুব ভালো হয়  বাজারের স্ক্রাবের পরিবর্তে ঘরে তৈরি করা স্ক্রাব ব্যবহার করা যা এই ধরনের ত্বকের জন্য সম্পূর্ন নিরাপদ।  আজকের পোস্টে ৫ টি হোমমেড  স্ক্রাবার আপনাদের সঙ্গে সেয়ার করলাম। 



কি কি লাগবে

১/২ কাটা শসার রস
মধু

কিভাবে ব্যবহার করবেন

শসার রস ও মধু এক সঙ্গে মিশিয়ে ২ থেকে ৩ মিনিট ম্যাসাজ করুন এরপরে ৫ মিনিট ত্বকে রেখে 
জল দিয়ে ধুয়ে নিন।

কেন ব্যবহার করবেন

শসা একটি হালকা astringent হিসাবে কাজ করে। যা ত্বকের অতিরিক্ত তেল দূর করতে সাহায্য করে। অন্য দিকে মধু ত্বকে উজ্জ্বল করে তুলে এবং ত্বকের স্বাভাবিক আদ্রতা ধরে রাখতে সাহায্য করে। 

২। নারকেল তেল দিয়ে তৈরি স্ক্রাবার

কি কি লাগবে 

১ চামচ নারকেল তেল
১ চামচ ছোট দানার চিনি 

কিভাবে ব্যবহার করবেন

নারকেল তেল থেকে চিনি একটি পাত্রে ভাল করে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি নিয়ে আপনার মুখ এবং ঘাড় স্ক্রাবিং করুন ৩ থেকে ৫ মিনিটের মতো। ঠাণ্ডা জল দিয়ে এরপর মুখ ধুয়ে নিন। 

কেন ব্যবহার করবেন

নারিকেল তেল ত্বকে ব্লিচ ও ক্লিনজারের কাজ করে। নিয়মিত নারকেল তেল ব্যবহার করলে ত্বকে ব্রনের সমস্যা দূর হবে এবং ব্রনের দাগ ও ক্ষত ম্লান হবে। আর চিনির দানা প্রাকৃতিক স্ক্রাবারের কাজ  করে যা ত্বক থেকে মড়া কোষ দূর করে। 


৩। কফি স্ক্রাব


কি কি লাগবে

১ টেবিল চামচ কফি পাউডার
১ টেবিল চামচ দই

কিভাবে ব্যবহার করবেন

খুব ভালভাবে একটি পাত্রে দই এর সঙ্গে কফি মেশান। এই মিশ্রণটি মুখে ২ মিনিট লাগিয়ে রাখুন। পরে ৩ থেকে ৪ মিনিট মাসাজ করতে করতে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে নিন।

কেন ব্যবহার করবেন


কফির মধ্যে রয়েছে ক্যাফিন, যা আপনার ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতাকে ফিরিয়ে আনে। তৈলাক্ত ত্বকের কফি দিয়ে এক্সফলিয়েট করতে পারলে বেশ কার্যকর ফল পাওয়া যায়।  এটি রক্ত ​​সঞ্চালন বৃদ্ধি করে যা তেল নিয়ন্ত্রণে সহায়ক হতে পারে।

Read More: ৫ টি কার্যকর বডি পলিশিং রেসিপি

৪। ওটস স্ক্রাব

কি কি লাগবে

১ টেবিল চামচ ওটমিল
১ টেবিল চামচ মধু
কিভাবে ব্যবহার করবেন

সবগুলো উপকরণ এক সঙ্গে ভালো করে মিশিয়ে নিন। তারপর মুখ ধুয়ে নিয়ে মিশ্রণটি ২-৩ মিনিট মাসাজ করুন। ১০ মিনিটের জন্য এটি মুখে লাগিয়ে রাখুন। এবার কুসুম গরম জল দিয়ে মুখ ধুয়ে নিন। এক টুকরো বরফ ঘষে নিন যা আপনার খোলা লোমকূপ বন্ধ  করতে সাহায্য করবে।


কেন ব্যবহার করবেন


ওটমিল আপনার ত্বকের তেল শোষণ করে এবং মুখ পরিষ্কার করে। দই এর  ল্যাকটিক অ্যাসিড  তেলকে নিয়ন্ত্রণ করে এবং মধু ত্বককে ময়শ্চারাইজিং করে রাখতে সাহায্য করে।

৫। গ্রীন টি স্ক্রাব

কি কি লাগবে

 ২ টি সবুজ চা এর ব্যাগ
২ টেবিল চামচ চিনি
কয়েক ফোঁটা লেবু রস
গরম জল

কিভাবে ব্যবহার করবেন

 চা এর ব্যাগ গরম জলে ডুবিয়ে রাখুন এবং ঠাণ্ডা  হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ২ টেবিল চামচ সবুজ চায়ের জলের সঙ্গে ২ টেবিল চামচ চিনি মিশিয়ে নিন এবং এতে  লেবুর রসের কয়েকটি ড্রপ যোগ করুন। এই মিশ্রণটি দিয়ে দিনে ২ বার ৩ থেকে ৪ মিনিট মাসাজ করতে করতে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে নিন।
কেন ব্যবহার করবেন

এই স্ক্রাবারটির ত্বকে সতেজ করতে সাহায্য করে। সবুজ চা এর রয়েছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টসমূহ যা ত্বকের যে কোন রকমের দাগ ক্ষত সারাতে সাহায্য করে এবং ত্বক থেকে তেল কমাতে সাহায্য করে।

কেমন লাগলো আজকের এই রেসিপিটি অবশ্যই জানাবেন এবং মনে কোন প্রশ্ন থাকলে নীচের মন্তব্য বাক্সে অথবা ফেসবুক পেজে আপনার প্রশ্ন করুন। আর যদি আপনার এই লেখাটি পছন্দ হয়ে থাকে, তাহলে নীচের সোশাল মিডিয়া বোতামগুলির মাধ্যমে বন্ধুদের এবং পরিবারের সাথে এটি সেয়ার করে নিন।


Image: Shutterstock/Yulia Grigoryeva

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য